জাভাস্ক্রিপ্ট: ভবিষ্যতের জন্য শেখার প্রোগ্রামিং ভাষা

জার হাজার প্রোগ্রামিং ভাষার মধ্যে কোন প্রোগ্রামিং ভাষাটি শিখলে আমাদের লাভ হবে, সেটা বাছাই করা আসলেই অনেক কঠিন কাজ। একটি প্রোগ্রামিং ভাষা শিখতে হলে আপনাকে অনেক কষ্ট করতে হয়, আর তাই অবশ্যই আপনি চাইবেন যাতে আপনার শেখা প্রোগ্রামিং ভাষাটি ভবিষ্যতে কাজে আসে।

অনেক প্রোগ্রামিং ভাষা (জাভা, সি, পাইথন, পিএইচপি ইত্যাদি) আছে যেগুলো শেখাটা খুবই জরুরী। কিন্তু আপনাকে যদি একটি মাত্র প্রোগ্রামিং ভাষা বাছাই করতে হয় তাহলে আপনার উচিত হবে ‘জাভাস্ক্রিপ্ট’ বাছাই করা।

জাভাস্ক্রিপ্ট তুলনামূলভাবে সহজ

‘সহজ’ শব্দটা এক্ষেত্রে আপেক্ষিক। আপনার যদি প্রোগ্রামিং সংক্রান্ত কোনো পূর্ব অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি যে ভাষাই বাছাই করুন না কেনো সেটা আপনার কাছে কঠিন বলে মনে হবে। ‘জাভাস্ক্রিপ্ট’ অন্যান্য প্রোগ্রামিং ভাষা থেকে অনেক সহজ, কিন্তু সেজন্যে আপনার প্রোগ্রামিং সংক্রান্ত পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে।

জাভাস্ক্রিপ্টের সিনট্যাক্স অন্যান্য প্রোগ্রামিং ভাষা থেকে অনেক সহজবোধ্য। বেশ কয়েক ধরনের সিস্টেমে আপনি জাভাস্ক্রিপ্টে একটি সমস্যার সমাধান করতে পারবেন। একই সমস্যার সমাধান চাইলে, অবেজেক্ট অরিয়েন্টেড মেথডে সমাধান করতে পারবেন, আর না চাইলে সাধারন মেথডেও করতে পারবেন।

জাভাস্ক্রিপ্ট একটি ডায়নামিক প্রোগ্রামিং ভাষা, যার ফলে আপনাকে এর ডেটা স্ট্রাকচার, রেস্ট্রিকশন, ভ্যারিয়েবল এসাইনমেন্ট ইত্যাদি নিয়ে মাথা ঘামাতে হবে না। জাভাস্ক্রিপ্ট একটি নমনীয় প্রোগ্রামিং ভাষা হওয়ায় এর ফলাফল এবং শব্দবাহুল্যতা নিয়ে ততটা চিন্তা করতে হয় না।

বর্তমানে জাভাস্ক্রিপ্ট বহুল ব্যবহৃত একটি প্রোগ্রামিং ভাষা, কারণ এটি দ্বারা এমন অনেক কাজ করা যায় যা অন্যান্য প্রোগ্রামিং ভাষা দ্বারা করা সম্ভবপর হয় না। ভেবে দেখুন তো, আপনি সহজ ভাষায় ও বোধগম্য স্ট্রাকচারে একটি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম লিখবেন এবং কোনোভাবেই আপনাকে এর ক্যাশ, বিট, মেমোরি ইত্যাদি নিয়ে ভাবতে হবে না, এমন প্রোগ্রামিং ভাষা কয়টা আছে আর?

জাভাস্ক্রিপ্টের কমিউনিটি অনেক বিশাল, যার ফলে যেকোনো সমস্যায় আপনি একেবারে বিগিনার থেকে শুরু করে এক্সপার্ট লেভেলের প্রোগ্রামার ও খুঁজে পাবেন। নিজে নিজে ঘরে বসে শেখার জন্যে অনেক ফ্রি ও পেইড টিউটোরিয়াল এবং অনলাইন কোর্স পাবেন। জাভাস্ক্রিপ্টের অসংখ্য রিসোর্স খুঁজে পাবেন ইন্টারনেটে ও জাভাস্ক্রিপ্ট নিয়ে যথেষ্ট ফোরাম আছে, যেগুলোতে যোগদান করে আরো অনেক কিছু শিখতে পারবেন।

জাভাস্ক্রিপ্ট যেকোনো কাজে ব্যবহার করা যায়

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামারদের মতে জাভাস্ক্রিপ্ট আসলে সকল ধরনের কাজেই ব্যবহার করা যায়, ওয়েবসাইট তৈরী করা থেকে শুরু করে, যেকোনো সমস্যার সমাধান করা, সফটওয়্যার তৈরী করা, গেইমস তৈরী করা এবং আরো প্রায় বেশ কয়েক ধরনের কাজে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা যায়।

জাভাস্ক্রিপ্টের ব্যবহার

ডায়ানামিক ওয়েবসাইট তৈরীতে

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্টে ব্যবহৃত হওয়া একমাত্র ডায়ানামিক ওয়েব প্রোগ্রামিং ভাষা হচ্ছে জাভাস্ক্রিপ্ট। সুতরাং আপনি যদি ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্টে কাজ করতে চান, তাহলে আপনাকে অবশ্যই জাভাস্ক্রিপ্ট শেখা লাগবে। এমনকি, বর্তমানে ব্যাক এন্ডের কাজেও, পিএইচপি এবং এএসপি এর মতো সার্ভার সাইড প্রোগ্রামিং ভাষাগুলোর বদলে জাভাস্ক্রিপ্ট ব্যবহৃত হচ্ছে। রিয়েক্ট জেএস নামে একটি জাভাস্ক্রিপ্ট ওয়েব ফ্রেমওয়ার্ক আছে, যেটি ফ্রন্ট এন্ড ও ব্যাক এন্ডের কাজেও ব্যবহৃত হয়।

মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে

জাভাস্ক্রিপ্ট দ্বারা এন্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের অ্যাপ্লিকেশন তৈরী করা যায়। আবার ওয়েব অ্যাপ্লিকেশন তৈরীতেও জাভাস্ক্রিপ্ট ব্যবহৃত হয়। সুতরাং, জাভাস্ক্রিপ্ট দিয়ে সকল ভার্সনের ন্যাটিভ অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।

ক্রস প্লাটফর্ম ডেস্কটপ অ্যাপ্লিকেশন তৈরিতে

জাভাস্ক্রিপ্ট এবং এর ইলেক্ট্রন জেএস ফ্রেমওয়ার্ক দিয়ে আপনি ডেস্কটপ কম্পিউটারের জন্যে সম্পূর্ণ ফিচারড অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। ডেস্কটপের যেকোনো প্লাটফর্মের জন্যে এবং একইসাথে ওয়েব অ্যাপ্লিকেশন সংযুক্ত করে তৈরি করতে পারবেন ক্রস প্লাটফর্ম অ্যাপ্লিকেশন। এরকম কয়েকটি অ্যাপ্লিকেশনের উদাহরণ হচ্ছে,  ভিজ্যুয়াল স্টুডিও কোড, ডিসকর্ড, মেইলস্প্রিং ইত্যাদি।

বোট এবং এপিআই সফটওয়্যার তৈরীতে

জাভাস্ক্রিপ্ট দ্বারা বিভিন্ন ধরনের বোট ও অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই তৈরী করা যায়। গিটহাব থেকে আপনি হাজার হাজার বোটের কোড পাবেন, যেগুলো দ্বারা আপনি স্ল্যাক, পেপাল, স্পটিফাই এবং রেডিট এর মতো হিউম্যান ইন্টারেক্টেড অ্যাপ্লিকেশন তৈরী করতে পারবেন।

ড্রোন প্রোগ্রাম

আপনি যদি ড্রোন কিংবা কোয়াডকপ্টারের প্রোগ্রামিং করতে চান, তাহলে জাভাস্ক্রিপ্টের একটি ফ্রেমওয়ার্ক নোডকপ্টার ব্যবহার করতে পারেন, যেটি মূলত জাভাস্ক্রিপ্টের একটি বহুল ব্যবহৃত ফ্রেমওয়ার্ক নোড জেএস এর লাইব্রেরি। নোডকপ্টারের মাধ্যমে আপনি প্যারট ২.০ এর মতো ড্রোন তৈরি করতে পারবেন, যেখানে আপনি একটি ড্রোনকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করতে পারবেন।

বাজারে জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামারদের চাহিদা তুঙ্গে

টিআইওবির একটি রিসার্চ অনুসারে, জাভাস্ক্রিপ্ট হচ্ছে, সকল প্রোগ্রামিং ভাষার মধ্যে ৬ নম্বর জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। গুরু এনালিটিক্সের আরেকটি রিসার্চ অনুসারে, জাভা প্রোগ্রামিং ভাষাকে পেছনে ফেলে, আমেরিকার প্রফেশনালদের মতে জাভাস্ক্রিপ্ট হচ্ছে দ্বিতীয় জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। ২০১৭ সাল থেকে, প্রতি মাসে ৭২০০  জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামার খুজছে আমেরিকার কোম্পানিগুলো।

পেস্কেল অনুসারে, একজন জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামারের গড় বেতন হচ্ছে ৭২৫০০ ডলার। যদি আপনার কাজ দিনে দিনে ভালো হতে থাকে তাহলে এর পরিমাণ আরো বাড়তে পারে। উদাহরণস্বরুপ, একজন ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপারের গড় বেতন হতে পারে ৮৮০০০ ডলার যেখানে একজন সিনিয়র ফ্রন্ট এন্ড ডেভেলপারের গড় বেতন হবে ১২০০০০ ডলার।

একেক জায়গায় ভিন্ন ভিন্ন স্যালারী স্কেল থাকতেই পারে, কিন্তু এর মানে এই নয় যে, জাভাস্ক্রিপ্টের দাম শুধু অন্যান্য দেশেই বেশি। জাভাস্ক্রিপ্ট ডেভেলপারের চাকরির সাধারণত অভাব হয় না, কারণ জাভাস্ক্রিপ্ট ডেভেলপার প্রায় প্রত্যেক ক্ষেত্রেই, প্রত্যেক কোম্পানিতেই দরকার পড়ে। আর এর জন্যে আপনাকে জাভাস্ক্রিপ্টে দক্ষতা অর্জন করতে হবে। যেহেতু, জাভাস্ক্রিপ্ট এর ক্যারিয়ার অনেক দূর পর্যন্ত বিস্তৃত সেহেতু, আপনি চাইলে জাভাস্ক্রিপ্ট দ্বারা যেকোনো দিকে ক্যারিয়ার গড়তে পারবেন।

জাভাস্ক্রিপ্টের ভবিষ্যৎ উজ্জ্বল

ইসিএমএ স্ক্রিপ্ট (ECMA SCript ) হচ্ছে, জাভাস্ক্রিপ্টের আপডেট ভার্সন যেটা মূলত বাজারে নিয়ে আসা হয়েছে, জাভাস্ক্রিপ্টের ভলনারেবিলিটিগুলো দূর করার জন্যে। ইসি ৬ মূলত জাভাস্ক্রিপ্টের অনেক ধরনের সমস্যা তুলে ধরে জাভাস্ক্রিপ্টের ভবিষ্যতকে আরো উজ্জ্বল করে দিয়েছে।

এক কথায়, জাভাস্ক্রিপ্টের নতুন ভার্সনগুলো দ্বারা জাভাস্ক্রিপ্টের প্রত্যেক বছরেই নতুন নতুন আপডেট আসছে, যার ফলে জাভাস্ক্রিপ্ট আরো শক্তিশালী প্রোগ্রামিং ভাষাতে রূপান্তরিত হচ্ছে। জাভাস্ক্রিপ্ট দ্বারা বর্তমানে এমন কোনো কাজ নেই যা করা সম্ভব হয় না। কিছুদিন পরে হয়তো জাভাস্ক্রিপ্ট দ্বারা আরো বেশি কিছু করা সম্ভবপর,  হবে যেটা অন্য কোনো প্রোগ্রামিং ভাষাতে এখনো হয় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top